Pages

Subscribe:

Ads 468x60px

Thursday, August 21, 2014

ছোট মাছের পাঁচ পদ

বাতাসি মাছের টকবাতাসি মাছের টক
উপকরণ: বাতাসি মাছ আধা কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৩-৪টি, ভাজার জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আমড়া পাতলা করে কাটা ১টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে বাতাসি মাছ কেটে ধুয়ে নিতে হবে। তারপর লবণ, হলুদগুঁড়া ও মরিচগুঁড়া মেখে মাছ ১০ মিনিট মেরিনেট করে নিতে হবে। ফ্রাইপ্যানে চুলায় দিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজ সাদা হয়ে এলে মরিচগুঁড়া, হলুদগুঁড়া, পেঁয়াজবাটা, রসুনবাটা, লবণ, সামান্য পানি দিয়ে কষান। কষানো হলে তাতে ১ কাপ পানি দিন এবং আমড়া দিন। অন্য একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে বাতাসি মাছগুলো ভেজে লাল করুন। মাছ ভাজা হলে ফুটন্ত ঝোলের মধ্যে দিন। ধনেপাতা দিন ঝোল ঘন হয়ে এলে। ভাজা জিরার গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

তেল কইতেল কইউপকরণ: কই মাছ ৪টি, সরিষার তেল ৫-৬ চা-চামচ পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুন ও কাঁচা মরিচ (টেলে বেটে নেওয়া) ১ চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি।
প্রণালি: প্রথমে মাছ কেটে ভালো করে পানি ঝরাতে হবে। তারপর লেবুর রস, লবণ, সামান্য হলুদ ও মরিচগুঁড়া এবং ১ টেবিল চামচ সরিষার তেল দিয়ে মাখিয়ে ১০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে কই মাছগুলো ভেজে নিন। এবার বাকি তেল ও মসলা দিয়ে ভুনে ১ কাপ পানি দিয়ে তাতে ভাজা মাছগুলো দিতে হবে। কিছুক্ষণ পর একবার মাছ উল্টে দিয়ে ধনে পাতা ও কাঁচা মরিচ ফালি দিতে হবে। তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন মজাদার তেল কই।
বেলে মাছ ভাজাবেলে মাছ ভাজাউপকরণ: বেলে মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুনবাটা আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চামচ, জিরাবাটা আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পানি আধা কাপ।
প্রণালি: ওপরের সব উপকরণ দিয়ে মাছ একসঙ্গে মেখে রাখুন। ফ্রাইপ্যানে তেল দিয়ে মৃদু আঁচে মাছ ভাজুন, এবার উল্টে দিন এবং সামান্য পানি দিন। বেলে মাছ শুকনো শুকনো করে ফেলুন। ভাত বা পোলাওর সঙ্গে পরিবেশন।

চিংড়ির বাটি চচ্চড়িচিংড়ির বাটি চচ্চড়িউপকরণ: চিংড়ি মাছ ১ কাপ (মাঝারি), নারকেলবাটা ২ টেবিল চামচ, সরিষাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ২টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ফালি ২-৩টি।
প্রণালি: ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে একটি ঢাকনাযুক্ত স্টিলের বাটিতে দিয়ে প্রেশার কুকারে ভাপে সেদ্ধ করে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিংড়ির বাটি চচ্চড়ি।

ট্যাংরা মাছের ঝালট্যাংরা মাছের ঝালউপকরণ: ট্যাংরা মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হুলুদগুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৩-৪টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, আলু কুচি (মাঝারি) ১টি।
প্রণালি: মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরাতে হবে। চুলায় ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজবাটা, রসুনবাটা, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে কষে নিন। কষানো হলে তাতে মাছ ও আলু কুচি দিন। একটু নেড়ে এক কাপ পানি দিন এবং ঢেকে দিন। মাছ ও আলু সেদ্ধ হলে ধনেপাতা ও কাঁচা মরিচ দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment

Afrooooooooooooooooooooooooooooooooooooooooooooooz

Drug Index

Social Icons

 
Blogger Templates