Pages

Subscribe:

Ads 468x60px

Sunday, April 20, 2014

দাঁতের যত্নে আট সতর্কতা


  . 
প্রতিদিনের কিছু মন্দ অভ্যাস আর অসাবধানতায় হারাতে পারেন আপনার মূল্যবান দাঁতগুলো। এ জন্য চাই দাঁতের যত্নআত্তি। তাই দাঁতের ক্ষতি করে এমন বাজে অভ্যাসগুলো ছেড়ে দিন আজ থেকে।
 
১. দাঁত ব্রাশে বেশি সময় কি ভালো?
খুঁতখুঁতে স্বভাবের লোকজন দীর্ঘ সময় ধরে জোরে জোরে দাঁত ব্রাশ করেন। কিন্তু এতে দাঁতের ওপরের শক্ত আবরণ এনামেল ক্ষয় হয়ে যায়। তখন দাঁত শিরশির করে। এমনকি মাড়ি থেকে দাঁত সরে আসে। নরম শলাকার ব্রাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ওপর থেকে নিচে সব দাঁত আস্তে আস্তে পরিষ্কার করতে হবে, তিন থেকে পাঁচ মিনিট।
 
২. কোন খাবারে ক্ষতি?
কমলা, আনারসের রস, অ্যালকোহল, সোডা, চকলেট, প্রক্রিয়াজাত ফলের রস ইত্যাদিতে থাকে প্রচুর অ্যাসিড। এতে দাঁতের এনামেল ক্ষয় হয়। জুস খাবার সময় স্ট্র ব্যবহার করলে কিছুটা রক্ষা হয়। সবচেয়ে ভালো হয় এজাতীয় খাবার গ্রহণের পর ভালোভাবে কুলকুচা বা ব্রাশ করা।
 
৩. দাঁতকে অতিরিক্ত সাদা করার চেষ্টা ভালো?
বয়সের সঙ্গে দাঁতের রং পরিবর্তন হয়, আগের মতো আর সাদা থাকে না। দাঁত সাদা করার জন্য ব্লিচিং করা হলে দাঁতের আবরণ অ্যাসিডের আক্রমণের শিকার হয়।
 
৪. গরম-ঠান্ডা
গরম স্যুপ, পিৎজা, শিঙাড়া বা পেঁয়াজুতে কামড় দেওয়ার পরই ঠান্ডা পানীয়তে চুমুক দিলে দাঁতের এনামেলে চুলের চেয়েও সূক্ষ্ম ফাটল ধরে। খুব গরম খাবার আর ঠান্ডা পানি বা পানীয় একসঙ্গে চলবে না।
 
৫. কোন টুথপেস্ট?
দাঁত ঝকঝকে সাদা করে এমন বিজ্ঞাপনে আকৃষ্ট হওয়া ঠিক নয়। কেননা দাঁত সাদা করার পদার্থ দাঁতের ক্ষতিই করে। বরং মৃদু ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন।
 
৬. দাঁতের ব্যবহার
অনেকেই দাঁত দিয়ে বোতলের ছিপি খোলেন বা শক্ত কিছু ভেঙে থাকেন। এতে অনেক সময় দাঁত ভেঙে যায়, ফেটে যায়।
 
৭. ব্রাশ করাই যথেষ্ট?
প্রতিদিন দু বেলা তিন-চার মিনিট দাঁত ব্রাশ করার পাশাপাশি দাঁতের ফাঁক থেকে ময়লা খাদ্যকণা বের করে আনার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করা উচিত। ফ্লস ব্রাশের আগে ব্যবহার করবেন, পরে নয়।
 
৮. দাঁত পরীক্ষা
নিয়মিত বছরে অন্তত একবার দাঁতের স্কেলিং করানো যেমন জরুরি, তেমনি দাঁত ও মুখের বিভিন্ন অংশের পরীক্ষা করাও উচিত। 


0 comments:

Post a Comment

Afrooooooooooooooooooooooooooooooooooooooooooooooz

Drug Index

Social Icons

 
Blogger Templates